রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ০১:৪৯ পূর্বাহ্ন

নিউজ অনলাইন বিডি:
নিউজ অনলাইন বিডি পোর্টালে স্বাগতম। আপনার আশেপাশে ঘটে যাওয়া ঘটনার ছবি ও খবর আমাদেরকে মেইল করুন। দেশ ও জাতির কল্যাণে আমাদের সাথেই থাকুন।
সৌদির স্কুলে পড়ানো হবে রামায়ণ-মহাভারত

সৌদির স্কুলে পড়ানো হবে রামায়ণ-মহাভারত

বিশ্বায়নের যুগে সংস্কৃতির বৈচিত্র্যতা নতুন মাত্রা পেয়েছে। অন্য সংস্কৃতি জানার মানুষের কৌতুহল ও অভিপ্রায় চিরকালের। নিজ সংস্কৃতি চর্চার পাশাপাশি পুরো বিশ্বে এখন ভিন্ন সংস্কৃতির ওপর প্রাতিষ্ঠানিক পড়াশোনার ব্যবস্থা রয়েছে।

সংস্কৃতির দিক থেকে সমৃদ্ধ প্রাচীন ভারত। আধুনিক জীবনযাপনে যোগাভ্যাস বা আয়ুর্বেদের গ্রহণযোগ্যতা আরও বাড়ছে। অনেক দেশের স্কুলে এই বিষয়গুলো পড়ানো হয়। এবার ভারতীয় সংস্কৃতি, ইতিহাস, যোগ বা আয়ুর্বেদ নিয়ে চর্চা হবে সৌদি আরবের স্কুলেও। তেমনই পরিকল্পনা করেছেন সৌদি আরবের প্রিন্স মোহাম্মদ বিন সালমান।

প্রিন্স মোহাম্মদ বিন সালমানের পরিকল্পনায় স্কুল শিক্ষা পাঠ্যসূচিতে বেশ কিছু পরিবর্তন আনা হচ্ছে। আর এই পরিকল্পনার নাম দেওয়া হয়েছে ‘ভিশন ২০৩০’। এতে শুধু ভারত নয় বিভিন্ন দেশের ইতিহাস, সংস্কৃতি সম্পর্কে পড়ুয়াদের একটি ধারণা দেওয়া হবে।

পরিকল্পনা অনুযায়ী, ইতিমধ্যেই সৌদি আরবের স্কুল পাঠ্যসূচিতে ঢুকেও পড়েছে রামায়ণ এবং মহাভারত। সেই সঙ্গে যোগ এবং আয়ুর্বেদ সম্পর্কেও বেশ কিছু বিষয় পড়ানো হবে। শুধু তাই নয় ভিশন ২০৩০-এ ইংরেজি ভাষা শিক্ষাও বাধ্যতামূলক করা হয়েছে বলে জানা গেছে।

মনে করা হচ্ছে, এই পরিকল্পনার হাত ধরে সৌদি আরবের শিক্ষা ব্যবস্থার দৃষ্টিভঙ্গিতে আমূল পরিবর্তন হতে পারে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesba-zoom1715152249
প্রকাশকঃ আরিফ জামান, সম্পাদকঃ সাইফ হাসান, বার্তা সম্পদকঃ মাহবুবা রেহমান ©নিউজ অনলাইন বিডি, সর্বসত্ব সংরক্ষিত।
ডিজাইন ও ডেভেলপে Host R Web